Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন

মোহাম্মদপুর বাস ডিপো, ঢাকা-১২০৭।

 

 

১. ভিশন ও মিশন


ভিশন : একটি নিরাপদ, পরিবেশ বান্ধব ও নির্ভরযোগ্য রাষ্ট্রীয় সড়ক পরিবহন ব্যবস্থা গড়ে তোলা।


মিশন :  সারাদেশে যাত্রী  সেবা, পরিবহন খাতে দক্ষ জনবল  তৈরী, যানবাহন মেরামত সুবিধা প্রদান করা, আন্ত:রাষ্ট্রীয় ও  আঞ্চলিক যাত্রি ও পণ্য পরিবহন সেবা প্রদান করা।

 

২. প্রতিশ্রুতি সেবাসমূহ

 

২.১) নাগরিক সেবাঃ

 

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম,পদবি, ফোন নম্বর ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

যাত্রী সাধারণের পরিবহণ সেবা প্রদান।

পরিশিষ্ট-ক তে উল্লেখিত রুট সমূহে যাত্রী পরিবহণ করা।

পরিশিষ্ট-ক তে উল্লেখিত রুট সমূহে নির্ধারিত কাউন্টারে টিকেট পাওয়া যাবে।

পরিশিষ্ট-ক এর চার্টে অনুযায়ী নির্ধারিত ভাড়া/মূল্য নগদে পরিশোধযোগ্য।

বর্ণিত রুটে ভ্রমণের সময়কাল

 

 

নাম : মোঃ জাহাঙ্গীর আলম

পদবী: ম্যানেজার (অপারেশন)

ফোন নং: ০২-২২৩৩২৯০২৯

মোবাইল: 01324-293942

ইমেইল: jahangir.brtc@gmail.com

I‡qe mvBU t brtcdepotmohammadpur.dhaka.gov.bd

যাত্রী পরিবহনের জন্য বিশেষ সার্ভিস (ঈদ/বিশ্ব ইজতেমা/পূজা/অন্যান্য জরুরী প্রয়োজনে)।

পরিশিষ্ট-ক তে উল্লেখিত রুটেসমূহে যাত্রী পরিবহণ করা।

পরিশিষ্ট-ক তে উল্লেখিত রুটেসমূহে নির্ধারিত কাউন্টারে টিকেট পাওয়া যাবে।

পরিশিষ্ট-ক এর চার্টে অনুযায়ী নির্ধারিত ভাড়া/মূল্য নগদে পরিশোধযোগ্য।

বর্ণিত রুটে ভ্রমণের সময়কাল

বাস রিজার্ভ দেয়া

রিজার্ভের আবেদন প্রপ্তির পর সংশ্লিষ্ট ডিপোতে প্রেরণ।

ভ্রমন স্থান, তারিখ ও সময় উল্লেখসহ চেয়ারমান, বিআরটিসি বরাবরে আবেদন করতে হবে।

দূরত্ব ও সময় বিবেচনায় বিআরটিসি’র নির্ধারিত ভাড়া নগদে বা ব্যাংকের মাধ্যমে পরিশোধযোগ্য।

২৪ ঘন্টা

নতুন রুট খোলা

জনসাধারনের যাতায়াতের সুবিধার্থে ও যাচাইঅন্তে নতুন রুট খোলার অনুমোদন সাপেক্ষে বাস পরিচালনা।

জনপ্রতিনিধি অথবা জনসাধারনের চাহিদার পক্ষে চেয়ারম্যান, বিআরটিসি বরাবরে আবেদন।

সরকার নির্ধারিত ভাড়ার চার্ট অনুযায়ী ভাড়া/মূল্য নির্ধারণ। বিনামূল্যে।

৩০ দিন



বাস যাত্রীর মালামাল হারানোর অভিযোগ নিষ্পত্তি করণ।

মালামাল খোয়া যাওয়ার বিষয়ে অবগত হওয়ায় সাথে সাথে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ।

ম্যানেজার (অপাঃ) নিকট মৌখিক অথবা লিখিত আবেদন।

আবেদনকারীর নিকট তার মালামাল প্রাপ্তি সাপেক্ষে বুঝিয়ে দেয়া। বিনামূল্যে।

০৩ দিন


বিবিধ অভিযোগ নিষ্পত্তি

কোন বিষয়ে অভিযোগ পাওয়া গেলে সে বিষয়ে তদন্তপূর্বক সত্যতা যাচাই ।

অভিযোগের স্বপক্ষে প্রয়োজনীয় প্রমানকসহ প্রধান কার্যালয়ে আবেদন।

অভিযোগ তদন্তে প্রমাণিত হলে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ। বিনামূল্যে।

১৫ দিন

 

তথ্য অধিকার আইন, ২০০৯ তথ্য সরবরাহ

আইন অনুযায়ী তথ্য প্রদানের প্রক্রিয়া গ্রহণ।

ম্যানেজার (অপাঃ) বরাবর  লিখিত আবেদন।

তথ্য বিনামূল্যে সরবরাহ করা হবে। তবে প্রক্রিয়াকরণ বিষয় (যদি থাকে- কপিকরণ ইত্যাদি) আবেদনকারী বহন করবেন।

০৭ দিন







 

 

 

২.২) দাপ্তরিক সেবা

 

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম,পদবি, ফোন নম্বর ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

প্রতিষ্ঠানে বাস রিজার্ভ প্রদান

রিজার্ভের আবেদন প্রাপ্তির পর বাস ডিপোর মাধ্যমে চাহিদা মোতাবেক অনুমোদন প্রদান।

ভ্রমনের স্থান, তারিখ ও সময় উল্লেখপূর্বক সাদা কাগজে চেয়ারম্যান, বিআরটিসি বরাবর আবেদন।

দূরত্ব ও সময় বিবেচনায় বিআরটিসি’র নির্ধারিত ভাড়া নগদে বা ব্যাংকের মাধ্যমে পরিশোধযোগ্য।

২৪ ঘন্টা

 

 

 

নাম : মোঃ জাহাঙ্গীর আলম

পদবী: ম্যানেজার (অপারেশন)

ফোন নং: ০২-২২৩৩২৯০২৯

মোবাইল: 01324-293942

ইমেইল: jahangir.brtc@gmail.com

I‡qe mvBU t brtcdepotmohammadpur.dhaka.gov.bd 

ষ্টাফ বাস সার্ভিস

ষ্টাফ বাস সার্ভিস পাওয়ার আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট ডিপোর মাধ্যমে অনুমোদন প্রদান।

প্রতিষ্ঠানের নিজস্ব প্যাডে সময় উল্লেখপূর্বক সাদা কাগজে চেয়ারম্যান, বিআরটিসি বরাবর আবেদন।

দূরত্ব ও সময় বিবেচনায় বিআরটিসি’র নির্ধারিত ভাড়া নগদে বা ব্যাংকের মাধ্যমে পরিশোধযোগ্য।

০৭ দিন

 

 

 ২.৩) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)

সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।

 

ক্র নং

কখন যোগাযোগ করবেন

কর্মকর্তা

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

 

  দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে।

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক)

নাম : মোঃ জাহাঙ্গীর আলম

পদবী: ম্যানেজার (অপারেশন)

ফোন নং: ০২-২২৩৩২৯০২৯

মোবাইল: 01324-293942

ইমেইল: jahangir.brtc@gmail.com

I‡qe mvBU t brtcdepotmohammadpur.dhaka.gov.bd

০৭ দিন

 

GRS) ফোকাল পয়েন্ট কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে।

আপিল কর্মকর্তা

নাম : জনাব শুকদেব ঢালী

পদবী : ডিজিএম (অপাঃ)

ফোন নং : ৯৫৭৭৮৩৫

ই-মেইল নং : brtcopt@gmail.com

০৭ দিন

­­­­­

 ২.৪) আপনার কাছে আমাদের প্রত্যাশা

 

 

ক্রঃ নং

প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়

ডিপো/বাসের অভ্যন্তরে পরিচ্ছন্নতা বজায় রাখা ও ডিপোর অভ্যন্তরে ধুমপান হতে বিরত থাকা।

প্রতিবন্ধীদের ভ্রমণে সহযোগীতা করা।

সর্বক্ষেত্রে শৃঙ্খলা বজায় রাখা।

বেআইনী মালামাল পরিবহন থেকে বিরত থাকা।

মহিলা, প্রতিবন্ধি যাত্রীদের নির্ধারিত সিটে বসার ক্ষেত্রে সহায়তা প্রদান।

নির্ধারিত ফরমে সর্ম্পূণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান।

যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা।

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা।

বিআরটিসি জাতীয় সম্পদ। সংরক্ষণে সহযোগীতা করন।